Monday, January 19, 2015

রং


আজকাল অনেক রং চোখে পড়ে. মানুষের চরিত্রের রং, মানুষের চিন্তার রং, সামগ্রিকভাবে জীবনের এখানে, ওখানে, যত্রতত্র ছড়িয়ে থাকা অজস্র রং ।
এই যেমন প্রায়  ৭ বছর আগে যেদিন আমার দাদা ছ' মাসের ক্যান্সার এর লড়াইয়ে হেরে গিয়ে পৃথিবী ছেড়ে চলে গিয়েছিল । দাদার সাথে কাটানো স্মৃতি অনেক । সেসব স্মৃতি ও বেঁচে থাকাকালীন তেমন করে ঘাঁটাঘাঁটি  করিনি । কিন্তু যতদিন যায়, বয়স বাড়ে, পুরনোকে পিছন ফিরে তাকানোর অভ্যেসটাও বুঝি বাড়ে ।

সেদিনের রংটা ছিল সাদা। সে সাদা ততটাই মৃত্যুর ভাবনার সাথে জড়িয়ে যতটা শুন্যতার সাথে। সেদিন আমাদের সামনে সব সাদা হয়ে গেছিল। প্রতিদিনের ওর চলে যাওয়ার অপেক্ষার একটা  ভয়াবহ অন্ধকার ছিলো । ভাবতাম এই বুঝি খবরটা এলো। মৃত্যুর জন্য  অপেক্ষার রং কি কালো হয়? তাই হয় বোধহয় । আর সেই দিনটা যখন এলো, দাদা চলে গেল, আমার মনে হয়েছিল সব কেমন সাদা হয়ে গেছে । এ সাদা কিন্তু পরিষ্কার আকাশের সাদা না । এ সাদা শুন্যতার রং। সেদিন আমরা না পেরেছি সামনে তাকাতে, কারণ ভবিষ্যত অন্ধকার তো দুরের কথা, সে তো দেখাই যায় নি, আর কেমন যেন সব, অতীত, বর্তমান, ভবিষ্যত মিলেমিশে সাদা হয়ে গিয়েছিল ।

তারপর ২০০৭ সালের ১৫ ই অগাস্ট । আমার প্রথম বিদেশ যাত্রা। জীবনে অনেক আনন্দের দিন এসেছে, কিন্তু আজও সেই দিনটার কথা মনে পড়লে মনটা রঙীন হয়ে যায় । আমি সারা পৃথিবীর এ কোন থেকে ও কোন ঘুরে দেখতে চাই। সেদিন ছিল সেই স্বপ্নের ঘুড়ির প্রথম আকাশের ওড়ার দিন। কেমন ছিল তার রং? একেবারে রামধনুর মত।


কোনো কোনো শীতের বিকেলে মরে যাওয়া সূর্যের হলুদ আলো দেখি-মনটা কি আর হলুদ হয়? না কিন্তু! ধুসর? তাই বোধহয় !
তারপর ধরো, মন খারাপ । মনখারাপের রং কি আর একটা? কখনো কালো, কখনো, নীল, কখনো ধুসর ।

ভালবাসার? লাল?
স্বপের রং?
ঘৃণার? - সেটা বোধয় সবুজ। ঘাসের সবুজ না, অন্য একটা নাম-না-জানা সবুজ।
আবার রং যে শুধু একটাই হবে এমনটা নাও হতে পারে ।

ভালবাসা কখনো গোলাপী হয়, কখনো আকাশী নীল হয়, কখনো গোধুলির লাল হয়, আবার কখনো সঙ্গীহীন হালকা বেগুনিও হয়!


আসলে, জীবনের কোনো নিজস্ব একটা রংই নেই। আমি তাকে রং করি, আমিই তার রং বদলাই।
অথবা, আমি, যে আমি রোজ বদলাই , সেই আমির রং ও রোজ বদলে যায় !



                                                       ________ x __________



No comments:

Post a Comment